সবাইকে স্বাগতম আইটি বার্তা সাইটে ,নতুন নতুন সকল আইটি নিউজ পাবেন এই সাইটে

oDesk বা অন্য Market Place এ কাজ পাবার কিছু Tips


Cover Letter Communication Tips
  • অনেকেই লিখেঃ "ভাই আমারে নেন, আমি SEO, HTML, CSS, PHP সব জানি। আমারে নিলে আমি আপনার কাজটা করে দিতে পারবো।" এটা কোনোভাবেই client মানবে না ।
  • আবার অনেকে লিখেঃ "আমি এই করেছি, সেই করেছি। তাই, আপনার কাজটাও পারবো।" আপনি কাজ পারেন, ইনিয়ে বিনিয়ে এটা বুঝালেও client এর বিশ্বাস করতে কঠিন হবে।
  • এর থেকে Portfolio দেখানো ভালো, কিন্তু একেবারে related work এর portfolio। আপনার ইতিহাসের ব্যাপারে client এর কোনো আগ্রহ নেই। যে কাজের জন্য চাচ্ছে, সেটার ইতিহাস আছে কিনা? আপনার portfolio যদি WordPress site এ থাকে, তাহলে portfolio গুলা category করে এবং/বা tag ব্যাবহার করে category বা  tag URL/Permalink বানিয়ে ফেলুন, তারপর সুযোগ বুঝে, যেটা চাচ্ছে, সেটার Category বা Tag URL দিয়ে দিন।
  • তারচেয়ে আরও ভালো same কাজের sample দেখান, দরকার হলে কিছু sample বানিয়ে ফেলুন। আরও ভালো হবে যদি sample বানিয়ে তারপর job search করে bid করেন।
  • Client কে বেশ কতগুলো intelligent প্রশ্ন করুন, এটা অনেকেই পছন্দ করে। আর প্রশ্ন করলে, উত্তর দিতে উদবুদ্ধ হয়। তাই, intelligent প্রশ্ন করলে উত্তর একটা পাবেনই, hire করুক আর না করুক। সাথে নিজের কিছু intelligent উত্তরও দিয়ে দিন, যেন client কেই help করছেন উত্তর এর জন্য।

কভার লেটার কিভাবে লিখবেন?

প্রথমে কাজটা বোঝেন, তারপর অল্প কথায় বলেন যে:
"এই কাজ কোনো ব্যাপার না, আমি আগেও করেছি, এই দেখেন [লিংক]"
শুধু এই লাইনটাই, ইংরেজিতে সবচেয়ে ভাল কভার লেটার।
ভাল কভার লেটার মানে সুন্দর করে লেখা লম্বা লেটার না। আমার কাছে অনেকেই জিজ্ঞাসা করে ভালা কভার লেটারের কোন সাইট আছে কিনা। হাসবো না কাঁদবো, বুঝি না।
ক্লায়েস্টরা জানতে চায়, আপনি সেই কাজটা পারবেন কিনা। সেটা যদি ২ লাইনে বা শুধুমাত্র লিংক দিয়ে বুঝিয়ে দেয়া যায়, তাহলে বেশী সুন্দর কভার লেটার লাগে না। আরে ভাই, ওদের সময়েরতো মূল্য আছে। বড় বা লম্বা কভার লেটারের কোন মানে নেই যদি ক্লায়েন্ট না পড়ে।
ক্লায়েন্টের আসনে নিজেকে বসান, বা নিজেই ক্লায়েন্ট হয়ে যান আপনার কিছু প্রোজেক্টের সাহায্যের জন্য। দেখেন কাদের কভার লেটার পছন্দ হয়েছে, কাদের হয় নাই। ওখান থেকেই বুঝতে পারবেন আসলে কী করা উচিত।
লম্বা কভার লেটার দিলে ক্লায়েন্ট পড়তে চায় না। জিজ্ঞেস করেন, আপনি পড়বেন? আপনি যা চাইছেন, তা না দিয়ে যদি কেউ ইতিহাস বর্ণনা শুরু করে, তাহলে আপনি তাকে পছন্দ করবেন না। উল্টো ভাববেন যে, আপনি যে কাজের জন্য পোস্ট দিয়েছেন তার কিছুই সে পড়ে নি।
সাধারণতঃ ৫ সেকেন্ডের ভিতরে আপনাকে আকর্ষণ করতে হবে, তারপর অন্য কিছু পড়তে আগ্রহ পাবে। তাই প্রথম ২ লাইনেই আকর্ষণ করার চেষ্টা করুন।
----------------------------------
Profile Tips
  • প্রোফাইল এ যেখানে Objective এর জায়গা আছে, সেটাই আপনার Public Profile এ Profile Overview হয়ে যায়। তাই, ওখানে Objective না দিয়ে, আপনার Short Profile Overview দিন। নিজের ঢোল পিটান, no problem, কিন্তু তালে তালে।
  • অনেক সময় rate কম রাখলে কাজ পেতে easy হয়। কিন্তু, cheap rate মানেই আপনি skillfull, তা না। একটা ভালো Client, শুধু rate দেখেনা।Data Entry-র কাজ রেখে যখন আরেকটু উপরের দিকে উঠবেন, তখন দেখবেন যে, শুধুমাত্র cheap rate দেখে, client আপনাকে কাজ দিচ্ছে না। ভালো একটা rate দিয়ে শুরু করে ধিরে ধিরে কমান।
  • যারা পরিশ্রম করে, তারা নিজেদের ব্যাপারে অনেক কিছু বলতে পারে। আপনাকেও সেটা দেখাতে হবে। কিন্তু, আপানার প্রোফাইল এ সবকিছু একসাথে বলতে গেলে কোনো client পড়তে যাবে না। তাই, প্রোফাইলে প্রচুর portfolio ও site এর link ব্যবহার করুন।
  • আপনার কাজের সাথে related test গুলোতে high score থাকলে, client অনেক সময় job এর সাথে আপনাকে add করে দেয়। Score যত ভালো, তত বেশি request আসে। কোনো test এ top 10% score থাকলে, weekly ২টা কাজের offer পেতে পারেন।
  • Brainbench থেকে কিছু test দিয়ে, সেগুলার score প্রোফাইল এ দিয়ে দিতে পারেন। Brainbench হচ্ছে 3rd party skill cetification company, যারা নানান skil এর উপর free আর paid online certificate প্রদান করে। আর অনেক Outsourcing Company এর score চাই, employee hire করার জন্য। কিন্তু, এটা optional।

Bidding Tips
  • Low rate এ কাজ করলেই কাজ পাবেন, এটা ঠিক। কিন্তু, আজীবন low rate কাজ করার চিন্তা করবেন না। প্রথম কাজটা পেতে, low rate এ বিড করতে পারেন। তবে, client কে clearly বলতে হবে যে আপনি শুধু ভালো feeback এর জন্য low rate এ বিড করেছেন। অনেক client এটা পছন্দ করে। তবে কিছু কিছু client এই type এর contractor দের hire করে বেড়াই, এদের থেকে সাবধানে থাকুন। অনেকেই দ্বিমত রাখবেন, কিন্তু rate কমানোর থেকে, প্রথম কাজটা free করে দেওয়াই ভাল। তাতে, উপরে sample বানানোর যে tip টা দেওয়া আছে, সেটা হয়ে যাবে।
  • আপানার ভালো feedback score থাকলে, low rate এ বিড করার কোনো দরকার নাই। কিছু ভালো কাজ বেছে বেছে বিড করুন। আর প্রতিটা job এর competitor candidate দের দেখুন। একই feedback score ওয়ালাদের rate আর skill research করে, নিজের rate fix করুন।
  • বিড করার সময়, job description ভালো করে পড়ে নিন। যদি, কোনো survey form fill up করতে বলে, সেটা ভালোভাবে fill up করুন। শুধু cover letter দিলেই কাজ হবে না।
পরামর্শ দিয়েছেন : Asif Anwar Pathik
https://www.facebook.com/groups/odeskhelp/150345271736186
মূল লেখা :https://www.facebook.com/groups/odeskhelp/doc/267694416667937/
মূল লেখক: Asif Anwar Pathik ভাই
Share this article :
 

Post a Comment

Cyber Developer Bangladesh
 
Support : Creating Website | Johny Template | Mas Template
Copyright © 2011. আই.টি. বার্তা - All Rights Reserved
Template Created by Creating Website Published by Mas Template
Proudly powered by Blogger